রবিবার | ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শ্রীমঙ্গলের সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী ফুলতলা ইউনিয়নে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত মৌলভীবাজারে একতা যুব সংস্থার তাফসিরুল কোরআন মাহফিল ৩০ জানুয়ারি শীতার্ত মানুষের কল্যাণে স্টুডেন্ট ওয়েলফেয়ার সোসাইটির শীতবস্ত্র বিতরণ ‘বলাই-সজীব ভাই-ভাই, এক দড়িতে ফাঁসি চাই’ কুশিয়ারা পাড়ের ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির মাছের মেলা অদক্ষ চালক কেড়ে নিল প্রাণ; নতুন বই নিয়ে বাড়ি ফিরা হল না খাদিজার কুলাউড়ায় ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ নবনির্বাচিত কৃষিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা দিয়েছে জেলা আওয়ামিলীগ শ্রীমঙ্গলে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের উদ্যোগে ত্রিপুরা পল্লীতে শীতবস্ত্র বিতরন

মৌলভীবাজার পৌরসভার ২০২ কোটি টাকার বাজেট ঘোষনা

মৌলভীবাজার প্রতিনিধি
প্রকাশিত: বুধবার, ৫ জুলাই, ২০২৩, ১০:০৬ পূর্বাহ্ণ
মৌলভীবাজার পৌরসভার পৌরসভার ২০২ কোটি টাকার বাজেট ঘোষনা

মৌলভীবাজার পৌরসভার ২০২৩-২৪ অর্থবছরের জন্য ২০২ কোটি ৯৬ লক্ষ ৬৩ হাজার ৫৭৯ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষনা করা হয়েছে। বুধবার (৫ জুলাই) দুপুরে মৌলভীবাজার পৌর মিলনায়তনে বাজেট ঘোষনা করেন পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান।

বাজেটে পৌরসভার নিজস্ব সর্বমোট রাজস্ব আয় ১৫ কোটি ৮৩ লক্ষ ১৩ হাজার ৯৯৬ টাকা, রাজস্ব ব্যয় ১৪ কোটি ৩ লক্ষ ২১ হাজার ১১৬ টাকা নির্ধারণ করা হয়েছে। উদ্বৃত্ত ধরা হয়েছে ১ কোটি ৭৯ লক্ষ ৯২ হাজার ৮৮০ টাকা। উন্নয়ন খাতে সর্বমোট আয় (প্রকল্প খাতসহ) ১৮৬ কোটি ৭ লক্ষ ১৩ হাজার ৪৩৩ টাকা, উন্নয়ন খাতে সর্বমোট ব্যয় (প্রকল্প খাতসহ) ১৮৬ কোটি ৭ লক্ষ ১৩ হাজার ৪৩৩ টাকা। মুলধনী খাতে সর্বমোট আয় ১ কোটি ৬ লক্ষ ৩৬ হাজার ১৪৯ টাকা, মুলধনী খাতে সর্বমোট ব্যয় ৯৫ লক্ষ ৫০ হাজার টাকা, মুলধনী খাতে উদ্বৃত্ত ৯ লক্ষ ৮৬ হাজার ১৪৯ টাকা। সর্বমোট বাজেট রাজস্ব, উন্নয়ন, মুলধনী খাত ২০২ কোটি ৯৬ লক্ষ ৬৩ হাজার ৫৭৯ টাকা, সর্বমোট উদ্বৃত্ত রাজস্ব, মুলধনী খাত ১ কোটি ৮৯ লক্ষ ৭৯ হাজার ২৯ টাকা।

মেয়র মো. ফজলুর রহমান বাজেট ভাষনে বলেন, আমি ২০২১ সালে ২য় বারের মত মেয়র নির্বাচিত হয়ে দ্বিতীয়বার মৌলভীবাজার পৌরসভার দায়িত্বভার গ্রহণ করি। রাজস্ব আয় বৃদ্ধির মাধ্যমে বর্তমান সময় পর্যন্ত সর্বমোট ৮ কোটি ১০ লক্ষ ০৬ হাজার টাকার উপরে ঋণ পরিশোধ করেছি। পাশাপাশি পৌর শহরের ড্রেনের ময়লা নিষ্কাশন ও রাস্তার ময়লা অপসারণ করার লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডে মেঘা ক্লিন সিটির মাধ্যমে মৌলভীবাজার শহরের দোকানপাট ও শপিং মল হতে ময়লা আবর্জনা সংগ্রহের জন্য জোরালো ভাবে কিছু পদক্ষেপ গ্রহণ করি। আমরা চাই মৌলভীবাজার পৌরসভাকে একটি পরিষ্কার-পরিচ্ছন্নতাপূর্ণ নগর হিসেবে গড়ে তুলতে। সেজন্য আপনারা নিয়মিত পৌরকর পরিশোধ করে আমাদের পরিচ্ছন্ন নগরী, মডেল পৌরসভা গঠনের প্রচেষ্টাকে বাস্তবে রূপ দিতে সাহায্য করবেন।

তিনি বলেন, এবারের বাজেটে মেধাবী দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে কম্পিউটার প্রশিক্ষণ ও শিক্ষা উপকরণ বিতরণ জন্য বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হয়েছে। নিজস্ব রাজস্ব তহবিলের অর্থ ব্যয়ের মাধ্যমে বুটিক প্রশিক্ষণ ও আধুনিক মানসম্মত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে যাতে সাবলম্বী করে গড়ে তোলা যায় সে লক্ষ্যে বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ রাখা হয়েছে। আরবান গভর্নেন্স এন্ড ইনফ্রেস্ট্রাকসার ইমপ্রোভমেন্ট প্রোগ্রাম এর আওতায় অবকাঠামো নির্মাণে আগামী অর্থবছরে পৌর এলাকার রাস্তা, ড্রেন ও বিল্ডিং স্ট্রাকসার ও পুকুরের সৌন্দযর্ বর্ধণ কাজের বিপরীতে ৫০ কোটি টাকা বাজেট বরাদ্দ রাখা হয়েছে। বিএমডিএফ প্রকল্পের আওতায় পৌর মার্কেট ও কমিউনিটি সেন্টারের ঊর্ধ্বমুখী স¤প্রসারণ কাজের জন্য ১০ কোটি টাকা, জলবায়ু পরিবর্তন ট্রাষ্ট প্রকল্প তহবিলের আওতায় ২ কোটি টাকা, রাস্তা-ঘাট ও বর্জ্য ব্যবস্থাপনা কাজের বিপরীতে ১৮ কোটি ৫০লক্ষ টাকার বাজেট বরাদ্দ রাখা হয়েছে। পৌরসভার আওতায় বেরী লেইক উন্নয়ন প্রকল্পের আওতায় আগামী অর্থবছরে ৭০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। উক্ত অর্থ দিয়ে বেরী লেইকের রাস্তা মার্কেট ও বিনোদনের জন্য পার্ক নির্মাণ করা হবে। এছাড়া কোভিড-১৯ এর আওতায় ২ কোটি টাকা, পৌরসভা অনুক‚লে প্রাপ্ত টিআর ও কাবিকা খাতে ১৫ লক্ষ টাকার বাজেট বরাদ্দ রাখা হয়েছে।


আরও পড়ুন
Hexus IELTS