সোমবার | ২রা অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৬ই আশ্বিন, ১৪৩০ বঙ্গাব্দ

৪ দফা দাবীতে ডিপ্লোমা প্রকৌশলীদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার, ০২ অক্টোবর ২০২৩, ০৪:৩১ পূর্বাহ্ন
৪ দফা দাবীতে ডিপ্লোমা প্রকৌশলীদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

মৌলভীবাজারে চার দফা দাবি বাস্তবায়নের জন্য মানববন্ধন ও প্রধানমন্ত্রী সমীপে জেলা প্রশাসকের নিকট স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ। বুধবার (৩১ মে) জেলা প্রেসক্লাব চত্বরে এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

চার দফা দাবি হলো: মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা ও সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০২০ এর জনস্বার্থ বিরোধী বিতর্কিত ধারা-উপধারা সংশোধন ও সংশোধিত ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এর গেজেট প্রকাশ করা; মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশিত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, পদোন্নতির কোটা ৫০% এ উন্নীতকরণ, বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সার্ভিস রুল অনুযায়ী জ্যেষ্ঠতার ভিত্তিতে পদোন্নতি প্রদান, সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত সংস্থা, পেট্রোবাংলা, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের ইস্টার্ন রিফাইনারি, যমুনা, মেঘনা ও পদ্মা অয়েল কোম্পানি এবং বিদ্যুৎ বিভাগের বিভিন্ন কোম্পানিতে ইঞ্জিনিয়ারিং টীম কনসেপ্ট অনুযায়ী অর্গানোগ্রাম প্রণয়ন ও আনুপাতিক হারে ডিপ্লোমা প্রকৌশলীদের নিয়োগ প্রদান এবং প্রাইভেট সেক্টরে কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন ও পদবী নির্ধারণ করা; উন্নত সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়তে সরকারের পরিকল্পনা সুষ্ঠু বাস্তবায়নের উদ্দেশ্যে দক্ষ ও আধুনিক জ্ঞাননির্ভর টিভিইটি গ্র্যাজুয়েট তৈরির লক্ষ্যে পলিটেকনিক ইনস্টিটিউট, টিএসসি ও টিটিসিতে তীব্র শিক্ষক সংকট দূরীকরণ, শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ সংকটসহ পলিটেকনিক, টিএসসি ও টিটিসিতে শিক্ষকদের পদোন্নতি প্রদান, STEP শিক্ষকদের নিয়মিতকরণ, সরকারের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধি এবং ২৯টি ইমার্জিং টেকনোলজির বেকার ডিপ্লোমা গ্র্যাজুয়েটদের পদ সৃষ্টি সহ নিয়োগের ব্যবস্থা করা; সরকার কর্তৃক অনুমোদিত চলমান ৪ বছর মেয়াদি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষাকোর্সকে ৪বছরেই রাখার মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষণার পরও শিক্ষা মন্ত্রণালয় থেকে গঠিত কমিটি বাতিল করা হয় নাই। অবিলম্বে এই কমিটি বাতিল ঘোষণা করা।

বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ এর আহ্বায়ক সৈয়দ নকীবুর রহমান’র সভাপতিত্বে মানববন্ধনে সংগ্রাম পরিষদের সদস্য সচিব রেদওয়ান উল্লাহ, আইডিইবি জেলা শাখার সদস্য সচিব আব্দুল মুমিন, মৌলভীবাজার পৌরসভার উপ সহকারী প্রকৌশলী আমিনুল ইসলাম, বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ(বাকাছাপ) মৌলভীবাজার পলিটেকনিক শাখার সভাপতি কামরান আহমদ সহ সকল স্তরের সদস্য, প্রকৌশলীগন উপস্থিত ছিলেন।

বক্তারা বলেন, ‘ মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়ন না করে, বরং কারিগরি আমলাদের প্ররোচনায় একের পর এক ডিপ্লোমা বিদ্বেষী কালাকানুন প্রণয়ন করা হচ্ছে। নির্মাণ কাজে জনগণকে জিম্মি করে ও ডিপ্লোমা প্রকৌশলীদের অধিকার হরণের জনস্বার্থবিরোধী ধারা সংবলিত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোর্ড (বিএনবিসি)’র গেজেট প্রকাশ। প্রধানমন্ত্রীর সুস্পষ্ট নির্দেশনা ও আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ থাকার পরেও বিএনবিসিতে জনস্বার্থ বিরোধী ধারা উপধারা সংযোজন করা হয়েছে। এই ধারা অবিলম্বে বাতিল করতে হবে।’

বক্তারা আরোও বলেন, ‘পলিটেকনিক শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ, ল্যাব, ওয়ার্কসপ, শিক্ষক সংকটসহ STEP শিক্ষকদের নিয়মিতকরণ, ছাত্র ছাত্রীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা যত দ্রুত সম্ভব বৃদ্ধি করতে হবে।’

মানববন্ধন শেষে জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম এর কাছে প্রধানমন্ত্রী সমীপে স্মারকলিপি প্রেরণ করা হয়।


আরও পড়ুন