মঙ্গলবার | ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শ্রীমঙ্গলের সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী ফুলতলা ইউনিয়নে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত মৌলভীবাজারে একতা যুব সংস্থার তাফসিরুল কোরআন মাহফিল ৩০ জানুয়ারি শীতার্ত মানুষের কল্যাণে স্টুডেন্ট ওয়েলফেয়ার সোসাইটির শীতবস্ত্র বিতরণ ‘বলাই-সজীব ভাই-ভাই, এক দড়িতে ফাঁসি চাই’ কুশিয়ারা পাড়ের ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির মাছের মেলা অদক্ষ চালক কেড়ে নিল প্রাণ; নতুন বই নিয়ে বাড়ি ফিরা হল না খাদিজার কুলাউড়ায় ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ নবনির্বাচিত কৃষিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা দিয়েছে জেলা আওয়ামিলীগ শ্রীমঙ্গলে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের উদ্যোগে ত্রিপুরা পল্লীতে শীতবস্ত্র বিতরন

আধুনিক বিশ্বে গ্রীন প্রযুক্তির ধারণা

তৌসিফ আহমদ তায়েফ
প্রকাশিত: মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩, ১২:১৮ অপরাহ্ণ

আধুনিক বিশ্বে এনভায়রনমেন্ট বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমান সময়ে মানবজাতি যে দুর্যোগের মুখোমুখি হচ্ছে তার মাঝে দূষিত পরিবেশের প্রভাব অনেকটাই ভারী। অন্যদিকে, প্রযুক্তির সাথে মানবজাতির সুখ-সন্তুষ্টির আশা ও চাহিদা সাধারণ জনগণের একটি গুরুত্বপূর্ণ উপায়। এই দু’টি সিদ্ধান্তের মাঝে আসলে একটি সম্পূর্ণ নতুন ধারণা উদ্ভাবিত হয়েছে যাকে গ্রীন প্রযুক্তি বলা হয়। এর মাধ্যমে পরিবেশের অবনতির প্রতিবন্ধক উপায় উন্নয়ন করা হয়েছে।

গ্রীন প্রযুক্তি কি?

গ্রীন প্রযুক্তি হল পরিবেশের উন্নয়নের জন্য এমন প্রযুক্তি, যা পরিবেশের অবনতির প্রতিবন্ধক। এর মাধ্যমে মানবজাতির চাহিদাগুলো পূর্ণ করা হয়ে থাকে।

এর মাধ্যমে পরিবেশের অবনতির কম হলেই মানবজাতির চাহিদাগুলো পূর্ণ করা যায়। এছাড়াও এর মাধ্যমে উদ্ভূত প্রদূষণ ও পরিবেশের নৈসর্গিক সম্পদের সংরক্ষণ করা হয়।

গ্রীন প্রযুক্তির উন্নয়ন:

আধুনিক বিশ্বে গ্রীন প্রযুক্তির উন্নয়ন অনেক গুরুত্বপূর্ণ। আজ পরিবেশের অবনতি আরো বেড়ে গেছে। আর্থিক উন্নয়নের সাথে-সাথে পরিবেশের অবনতির সাথে সাথে মানুষের জীবনের স্থানীয়তা কমে যায়। এ কারণে গ্রীন প্রযুক্তির উন্নয়ন একটি গুরুত্বপূর্ণ বিষয়। এর মাধ্যমে উন্নয়নের সাথে সাথে পরিবেশের অবনতি কমানো হয়।

পরিবেশের প্রভাব:

আধুনিক বিশ্বে পরিবেশের অবনতির প্রভাব অনেকটাই ভারী। দূষিত পরিবেশের জন্য নিরাপদ একটি মানবজীবন সৃষ্টি হয়ে আসছে। এর মাধ্যমে মানুষের চাহিদাগুলো পূর্ণ করা যায়। এর ফলে উন্নয়ন এবং পরিবেশের অবনতির কমে যায়।

পরিবেশের সুরক্ষা:

গ্রীন প্রযুক্তির উন্নয়নের মাধ্যমে পরিবেশের সুরক্ষা করা যায়। এর মাধ্যমে পরিবেশের অবনতির কমানো হয়। পরিবেশের সংরক্ষণের জন্য গ্রীন প্রযুক্তি অনেক গুরুত্বপূর্ণ একটি উপায়।

পরিবেশের সম্পদ:

গ্রীন প্রযুক্তির একটি গুরুত্বপূর্ণ উদ্দেশ্য হল পরিবেশের সাথে-সাথে স্থায়ি ও নিরাপদ সম্পদ রক্ষা করা। পরিবেশের সম্পদ রক্ষার জন্য গ্রীন প্রযুক্তি একটি গুরুত্বপূর্ণ উপায়।

গ্রীন প্রযুক্তির উদাহরণ:

গ্রীন প্রযুক্তি এখন আধুনিক বিশ্বের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরিবেশের সাথে-সাথে মানুষের চাহিদাগুলো পূর্ণ করা হয়। উদাহরণস্বরূপ, গ্রীন প্রযুক্তির একটি উদাহরণ হল সৌর শক্তি। এর মাধ্যমে বিদ্যুৎ উৎপাদন ও ব্যবহার করা হয়।

এর মাধ্যমে পরিবেশের অবনতি কমানো হয়। এছাড়াও এর মাধ্যমে উন্নয়ন এবং মানবজীবনের স্থানীয়তা কমে যায়।

গ্রীন প্রযুক্তির সাথে সম্পর্কিত শিক্ষার্থীদের জন্য:

আধুনিক বিশ্বে গ্রীন প্রযুক্তির উন্নয়ন অনেক গুরুত্বপূর্ণ। এর মাধ্যমে পরিবেশের অবনতির প্রতিবন্ধক। আর্থিক উন্নয়নের সাথে-সাথে পরিবেশের অবনতির সাথে সাথে মানুষের জীবনের স্থানীয়তা কমে যায়। একটি শিক্ষার্থীর জীবনে গ্রীন প্রযুক্তির উপর ভালো ধারণা হলে তার ভবিষ্যতের উন্নয়ন আরো ভালো হবে। এছাড়াও এর মাধ্যমে পরিবেশের অবনতির প্রতিবন্ধক উন্নয়ন করা হয়।

গ্রীন প্রযুক্তির উন্নয়নের পেছনের কারন:

গ্রীন প্রযুক্তির উন্নয়নের পেছনের একটি গুরুত্বপূর্ণ কারন হল পরিবেশের অবনতি।

আধুনিক বিশ্বে পরিবেশের অবনতি আরো বেড়ে গেছে। আর্থিক উন্নয়নের সাথে-সাথে পরিবেশের অবনতির সাথে সাথে মানুষের জীবনের স্থানীয়

 

লেখকঃ শিক্ষার্থী, দ্বাদশ শ্রেণী, মৌলভীবাজার সরকারি কলেজ


আরও পড়ুন
Hexus IELTS