মঙ্গলবার | ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শ্রীমঙ্গলের সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী ফুলতলা ইউনিয়নে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত মৌলভীবাজারে একতা যুব সংস্থার তাফসিরুল কোরআন মাহফিল ৩০ জানুয়ারি শীতার্ত মানুষের কল্যাণে স্টুডেন্ট ওয়েলফেয়ার সোসাইটির শীতবস্ত্র বিতরণ ‘বলাই-সজীব ভাই-ভাই, এক দড়িতে ফাঁসি চাই’ কুশিয়ারা পাড়ের ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির মাছের মেলা অদক্ষ চালক কেড়ে নিল প্রাণ; নতুন বই নিয়ে বাড়ি ফিরা হল না খাদিজার কুলাউড়ায় ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ নবনির্বাচিত কৃষিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা দিয়েছে জেলা আওয়ামিলীগ শ্রীমঙ্গলে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের উদ্যোগে ত্রিপুরা পল্লীতে শীতবস্ত্র বিতরন

পাথারিয়া বনে আগুন: ব্যবস্থা নিতে বনমন্ত্রীর কঠোর নির্দেশ

দেলাওয়ার হোসেন, জুড়ী
প্রকাশিত: মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩, ৫:৫১ পূর্বাহ্ণ

মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলায় অবস্থিত পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্ট বনের বড়লেখা রেঞ্জের সমনভাগ সংরক্ষিত এ বনের আয়তন ১৮০০ একর। এই এলাকার ধলছড়ির মাকাল জোরায় ৪ দশমিক ৫ একর জায়গার বন আগুনে পুড়ে গেছে। বনাঞ্চল পুড়িয়ে দেওয়ার ঘটনায় ইতিমধ্যে সমনভাগ বিটের বিট কর্মকর্তা নুরুল ইসলাম বড়লেখা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন।

সোমবার (১৩ মার্চ) ঘটনাস্থলটি সরেজমিনে পরিদর্শন করেন শ্রীমঙ্গলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোঃ মারুফ হোসেন।

পরিবেশগতভাবে মিশ্র চিরসবুজ সমনভাগ বনাঞ্চলের এ অংশটি ইন্দো-বার্মা জীববৈচিত্র হটস্পটের একটি অংশ এবং এটি ভারত-বাংলাদেশের আন্ত:সীমান্ত ব্যাপী ছয়টি সংরক্ষিত বনাঞ্চলের মধ্যকার একটি।

সরেজমিন সোমবার (১৩ মার্চ) দুপুরে গিয়ে দেখা যায়, পাথারিয়া বনের আগুনে পুড়ে যাওয়া অংশটি পরিদর্শন করেছেন শ্রীমঙ্গলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোঃ মারুফ হোসেন। এসময় এসিএফের উপস্থিতে বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস ও ভারপ্রাপ্ত বিট কর্মকর্তা মো. নুরুল ইসলাম জিপিএস যন্ত্রের মাধ্যমে পুড়ে যাওয়া অংশটি পরিমাপ করেন। এতে দেখা যায় ৪ দশমিক ৫ একর জায়গার বন আগুনে পুড়ে গেছে। এ সময় শ্রীমঙ্গলের সহকারী বন সংরক্ষক (এসিএফ) মোঃ মারুফ হোসেন বলেন, দুর্বৃত্তরা দখলের উদ্দেশ্যে বনে আগুন লাগাতে পারে। তদন্ত করে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

আলাপকালে সমনভাগ বিট কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মো. নুরুল ইসলাম বলেন, কিছু অসাধু দুর্বৃত্তরা বনের জায়গা দখল করার জন্য আগুন লাগানোর ঘটনাটি ঘটাতে পারে। এ বিষয়ে আমি বড়লেখা থানায় একটি অভিযোগ দায়ের করেছি। পাশাপাশি বন বিভাগ গুরুত্ব সহকারে বিষয়টি দেখছে।

বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস বলেন, দুর্বৃত্তদের দেওয়া আগুনে এ বনের ৪ দশমিক ৫ একর জায়গার গাছের লতাপাতা ও ঝোঁপঝাড় পুড়েছে। বিষয়টি তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

বড়লেখা থানার ওসি মোঃ ইয়ারদৌস হাসান জানান, পাথারিয়া সংরক্ষিত বনে আগুন লাগার বিষয়ে অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

সিলেট বন বিভাগের বিভাগীয় প্রধান তৌফিকুল ইসলাম বলেন, বিষয়টি আমি জেনেছি। যারা আগুন লাগানোর ঘটনা জড়িত তাদেরকে আইনের আওতায় আনা হবে।

উল্লেখ্য, পাথারিয়া বন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপির নির্বাচনী এলাকায় অবস্থিত। বন ও বন্যপ্রাণী রক্ষায় মন্ত্রীর কঠোর নির্দেশনা থাকলেও কে বা কারা এই কাজ ঘটিয়েছে তা উদ্বেগের বিষয়। স্থানীয়রা মনে করছেন বন রক্ষায় মন্ত্রী সর্বদা তৎপর থাকলেও দুষ্কৃতকারীরা কৌশলে মন্ত্রীকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। আবার কেউ কেউ মনে করছেন এটি রাজনৈতিক অপকৌশলও হতে পারে।

এ ব্যাপারে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি বলেন, “পাথারিয়া বনে আগুন লাগার বিষয়টি খুবই দুঃখজনক। কে বা কারা এই বনে আগুন লাগিয়েছে তা অবশ্যই খতিয়ে দেখতে হবে। জীববৈচিত্র্য রক্ষায় সংরক্ষিত বনের অবদান অনস্বীকার্য। এই বন রক্ষা করা সকলেরই দায়িত্ব। তদন্ত সাপেক্ষে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বন বিভাগকে নির্দেশ দিয়েছি।”

 

কেকে/দেলাওয়ার 


আরও পড়ুন
Hexus IELTS