মঙ্গলবার | ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শ্রীমঙ্গলের সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী ফুলতলা ইউনিয়নে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত মৌলভীবাজারে একতা যুব সংস্থার তাফসিরুল কোরআন মাহফিল ৩০ জানুয়ারি শীতার্ত মানুষের কল্যাণে স্টুডেন্ট ওয়েলফেয়ার সোসাইটির শীতবস্ত্র বিতরণ ‘বলাই-সজীব ভাই-ভাই, এক দড়িতে ফাঁসি চাই’ কুশিয়ারা পাড়ের ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির মাছের মেলা অদক্ষ চালক কেড়ে নিল প্রাণ; নতুন বই নিয়ে বাড়ি ফিরা হল না খাদিজার কুলাউড়ায় ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ নবনির্বাচিত কৃষিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা দিয়েছে জেলা আওয়ামিলীগ শ্রীমঙ্গলে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের উদ্যোগে ত্রিপুরা পল্লীতে শীতবস্ত্র বিতরন

নৌকা চান সুলতান মনসুর-শাহীনসহ আ.লীগের আরও ৮ জন

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: বুধবার, ২২ নভেম্বর, ২০২৩, ৯:১৭ অপরাহ্ণ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসনে আওয়ামী লীগের প্রতীক পেতে আগ্রহের কমতি নেই নেতাদের।

সুলতান মোহাম্মদ মনসুর এবং এম এম শাহীন তাদের আছে পরস্পরকে হারিয়ে এমপি হওয়ার ইতিহাস। তেমনি আছে প্রতীক বদলের রূপকথা। যে কারণে জাতীয় ও স্থানীয় রাজনীতিতে তারা দুজনই এখন আলোচিত মুখ।

তাদের একজন আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বর্তমান এমপি সুলতান মোহাম্মদ মনসুর। অপরজন ঠিকানা গ্রুপ অব মিডিয়ার চেয়ারম্যান সাবেক এমপি এমএম শাহীন। কুলাউড়ার নির্বাচনী মাঠে গত তিন দশকের চির প্রতিদ্বন্দ্বী তারা। এই দুই এমপি এখন ভিন্ন এক লড়াইয়ে নেমেছেন। তারা দুজনেই বর্তমান নির্বাচনে নৌকায় উঠতে চান। যে কারণে ভোটারদের মধ্যে সৃষ্টি হয়েছে নানা কৌতুহল জল্পনা-কল্পনা।  দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী কে হচ্ছেন তা দেখার অপেক্ষায় কুলাউড়ার মানুষ।

সর্বশেষ ২০১৮ সালের নির্বাচনে ডাকসুর সাবেক ভিপি সুলতান মনসুর গণফোরামের মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করেন। এমএম শাহীন ছিলেন নৌকা প্রতীক নিয়ে। সেই নির্বাচনে সুলতান মনসুর ধানের শীষ প্রতীক অল্প ব্যবধানে নৌকার প্রার্থী এমএম শাহীনকে পরাজিত করে এমপি নির্বাচিত হন।

জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে বর্তমান এমপি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ বলেন, ‘আমি বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নৌকা প্রতীক দিলে আমি নির্বাচন করবো। অন্য কোনো প্রতীক নিয়ে নয়।’

সাবেক এমপি এমএম শাহীন বলেন, ‘আমি বিকল্পধারার প্রার্থী হিসেবে ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে অংশ নিয়েছিলাম। সেই নির্বাচনের বিভিন্ন ঘটনাসহ আমার পুরো বিষয়টি প্রধানমন্ত্রী জানেন। এ বছরও বিকল্পধারা নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে সেটা নির্বাচন কমিশনকে জানানো হয়েছে। নৌকা প্রতীক পাওয়ার ব্যাপারে আমি শতভাগ আশাবাদী।’

অপরদিকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল, সাবেক এমপি আব্দুল মতিন, ২০০৮ সালের মহাজোট প্রার্থী এডভোকেট আতাউর রহমান শামীম, প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার আবু জাফর রাজু, উপজেলা আওয়ামী লীগের সভাপতি রফিকুল ইসলাম রেনু, সহ-সভাপতি ও উপজেলা চেয়ারম্যান অধ্যক্ষ একেএম সফি আহমেদ সলমান, সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান আ স ম কামরুল ইসলাম এবং জাতীয় সংসদের প্রাক্তন সার্জেন্ট এট আর্মস সাদরুল আহমেদ খান নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করতে চান।

মৌলভীবাজারে কুলাউড়া উপজেলার ১৩টি ইউনিয়ন এবং একটি পৌরসভা নিয়ে মৌলভীবাজার-২ আসন গঠিত। এখানে রয়েছে ১০৩টি ভোটকেন্দ্র।

তফসিল অনুযায়ী, প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে আগামী ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে আগামী ৭ জানুয়ারি।


আরও পড়ুন
Hexus IELTS