মঙ্গলবার | ৫ই মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শ্রীমঙ্গলের সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী ফুলতলা ইউনিয়নে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত মৌলভীবাজারে একতা যুব সংস্থার তাফসিরুল কোরআন মাহফিল ৩০ জানুয়ারি শীতার্ত মানুষের কল্যাণে স্টুডেন্ট ওয়েলফেয়ার সোসাইটির শীতবস্ত্র বিতরণ ‘বলাই-সজীব ভাই-ভাই, এক দড়িতে ফাঁসি চাই’ কুশিয়ারা পাড়ের ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির মাছের মেলা অদক্ষ চালক কেড়ে নিল প্রাণ; নতুন বই নিয়ে বাড়ি ফিরা হল না খাদিজার কুলাউড়ায় ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ নবনির্বাচিত কৃষিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা দিয়েছে জেলা আওয়ামিলীগ শ্রীমঙ্গলে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের উদ্যোগে ত্রিপুরা পল্লীতে শীতবস্ত্র বিতরন

সিলেটে রেল ও সড়কপথে বাড়ছে মৃত্যু

ডেস্ক রিপোর্টারঃ
প্রকাশিত: মঙ্গলবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৩, ৪:৪৩ পূর্বাহ্ণ

সিলেট অঞ্চলে সড়কগুলোতে প্রতিদিনই বাড়ছে দুর্ঘটনার সংখ্যা। আর এসব দুর্ঘটনায় ঝরছে একের পর এক তাজা প্রাণ। দুর্ঘনার শিকার পরিবারগুলোতে শুধুই বাড়ছে কান্না। সড়ক পথে মৃত্যুর এ মিছিল আটকাতে যেন কোনো উদ্যোগই কাজে আসছেনা।

গত এক সপ্তাহে সড়ক ও রেলপথে ১০ জন মানুষের প্রাণ ঝরেছে। শুধু গত ১২ দিনে শুধু সিলেট অঞ্চলে সড়ক ও রেলপথে প্রাণ হারিয়েছেন ১৫ জন। গত ৭ সেপ্টেম্বর বৃহস্পতিবার রাত ৯টার দিকে চুনারুঘাট শায়েস্তাগঞ্জ সড়কের চানভাঙ্গা এলাকায় পিকআপ ভ্যান ও সিএনজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে নারীসহ ৩ জন ঘটনাস্থলে নিহত হন।। পরে সিলেটে চিকিৎসাধীন অবস্থায় মারা যান আরও ২ জন।

১০ সেপ্টেম্বর রোববার রাত ৮টার দিকে সিলেটের ওসমানীনগর উপজেলার তাজপুরে রাস্তা পারাপারকালে প্রাইভেটকার চাপায় মা ও ছেলের মৃত্যু হয়। নিহতরা হলেন- দক্ষিণ সুরমা উপজেলার কামালবাজার এলাকার শুক্কুর আলীর স্ত্রী সালাম বেগম (৫২) ও তার ছেলে আব্দুল কাইয়ুম (৩২)। তারা তাজপুর বার্ড চক্ষু হাসপাতালের পাশে একটি বাসায় ভাড়া থাকতেন। একইদিন রাতে সিলেট-জকিগঞ্জ সড়কের চারখাই এলাকায় ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষে ফখরুল ইসলাম (৪৫) নামে ব্যক্তি নিহত হয়েছেন।

গত ১৫ সেপ্টেম্বর শুক্রবার বিকাল ৫টার দিকে জকিগঞ্জ উপজেলার শাহবাগের মহিদপুর এলাকার ব্রীজের পাশে বাসের ধাক্কায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়েছেন। নিহতরা হলেন- কানাইঘাটের সুতারগাও এলাকার বাসিন্দা ও কানাইঘাট সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হোসেন আহমদের ছেলে মেহদি (৩০) এবং একই এলাকার সৌদি প্রবাসী বুলবুল মিয়ার ছেলে রাহাদ (২৯)। তারা সম্পর্কে চাচাতে ভাই।

১৬ সেপ্টেম্বর শনিবার রাত ১টার দিকে সিলেট-ভোলাগঞ্জ বঙ্গবন্ধু মহাসড়কের সালুটিকরের পার্শ্ববর্তী ১০ নম্বর এলাকায় দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী ইউপি চেয়ারম্যান ও ছাত্রদল নেতা নিহত হয়েছেন। নিহতরা হলেন সিলেট সদর উপজেলার জালালাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগ নেতা মো. ওবায়দুল্লাহ ইসহাক এবং সিলেট জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক ও নগরের স্টেডিয়াম মার্কেটের ব্যবসায়ী এম. হাফিজুর রশীদ। ওবায়দুল্লাহ ইসহাক সিলেট মহানগরীর দরগা মহল্লা পায়রা ১০৮ ও হাফিজুর রশীদ পায়রা ৮৫ নম্বর বাসায় বসবাস করতেন।

১৭ সেপ্টেম্বর রোববার মৌলভীবাজারের কুলাউড়ায় ট্রাক-সিএনজি চালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে চালকসহ দুই জন নিহত ও ২ জন গুরুতর আহত হন। রাত সাড়ে আটটায় কুলাউড়ার টিলাগাঁও ইউনিয়নের শাহপুর এলাকায় এ দুর্ঘটনাটি ঘটে। এতে নিহত হন টিলাগাঁও ইউনিয়নের মোবারকপুর গ্রামের মৃত ছিটু মিয়ার ছেলে সিএনজি চালক মহরম মিয়া (৬০), একই ইউনিয়নের লহরাজপুর গ্রামের করিম উল্লাহ সরকারের ছেলে লিয়াকত সরকার (৬০)। গুরুতর আহতরা হলেন টিলাগাঁও ইউনিয়নের আশ্রয়গ্রামের আবু মিয়ার ছেলে কামরান মিয়া (৩৪) ও বাগ্রহাল গ্রামের আব্দুল মান্নানের ছেলে ছয়ফুল (৪২)।

১৮ সেপ্টেম্বর সোমবার কমলগঞ্জের ভানুগাছ বাজারে ব্রিজ পারাপারের সময় পারাবত এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় জোসনা বেগম (৩১) নামে এক নারীর মর্মান্তিক মৃত্যু হয়েছে। এ সময়ে নিহতের কোলে থাকা আবিদুর রশীদ নামে সাড়ে ৩ বছরের এক শিশু গুরুতর আহত হয়েছে। সোমবার বেলা ১১টায় ভানুগাছ স্টেশনের আউটার সিগন্যালে এ দুর্ঘটনা ঘটে। ঘন ঘন সড়ক ও রেল লাইনে দুর্ঘটনায় মৃত্যুর ঘটনা বাড়রেও এসব রোধে কোনোই কার্যকর ব্যবস্থা চোখে পড়ছেনা। ফলে উদ্বেগ উৎকন্ঠা বাড়ছে। সড়ক নিরাপত্তা জোরদারের দীর্ঘদিনের দাবী সচেতন নাগরিক সমাজের।


আরও পড়ুন
Hexus IELTS