রবিবার | ৩রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ
শিরোনাম
শ্রীমঙ্গলের সেন্ট মার্থাস উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরনী ফুলতলা ইউনিয়নে আইনশৃঙ্খলা সভা অনুষ্ঠিত মৌলভীবাজারে একতা যুব সংস্থার তাফসিরুল কোরআন মাহফিল ৩০ জানুয়ারি শীতার্ত মানুষের কল্যাণে স্টুডেন্ট ওয়েলফেয়ার সোসাইটির শীতবস্ত্র বিতরণ ‘বলাই-সজীব ভাই-ভাই, এক দড়িতে ফাঁসি চাই’ কুশিয়ারা পাড়ের ঐতিহ্যবাহী পৌষ সংক্রান্তির মাছের মেলা অদক্ষ চালক কেড়ে নিল প্রাণ; নতুন বই নিয়ে বাড়ি ফিরা হল না খাদিজার কুলাউড়ায় ঐতিহ্যবাহী ‘মাছের মেলা’ নবনির্বাচিত কৃষিমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছা দিয়েছে জেলা আওয়ামিলীগ শ্রীমঙ্গলে হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের উদ্যোগে ত্রিপুরা পল্লীতে শীতবস্ত্র বিতরন

খাবারের খোঁজে লোকালয়ে অজগর; স্থানীয়দের মাধ্যমে বনে অবমুক্ত

জুড়ী (মৌলভীবাজার) প্রতিনিধি
প্রকাশিত: মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩, ১১:৫৪ পূর্বাহ্ণ

স্বপন চাষা হঠাৎ দেখতে পান বাড়ির আঙিনায় বিশাল আকৃতির এক অজগর সাপ আস্ত একটি হাঁস গিলে খাচ্ছে। লোকালয়ে এমন দৃশ্য সচরাচর দেখা যায় না। স্বপনের ডাকে সাথে সাথে এলাকাবাসী ভিড় জমায় সেখানে। নারী-পুরুষ ও শিশুরা অনেক আগ্রহ নিয়ে সাপটা দেখছে। কেউ কেউ ভয় পাচ্ছেও খুব। হাঁস গিলার পর সাপটি কিছুটা নিরব হয়ে পড়লো। তখন উপস্থিত সবাই মিলে সাহস করে অজগর সাপটি ধরে ফেললেন।

ঘটনাটি মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলার ফুলতলা ইউনিয়নের ৫ নং ওয়ার্ড রাজকী চা বাগানের রাজকী ফিল্ড লাইনে ১২ আগষ্ট শনিবার সকালে ঘটেছে। চা বাগান ঘেরা এই অঞ্চলে হঠাৎ অজগরের দেখা পাওয়া যায়।

স্বপন বলেন, শনিবার বিকেলে হঠাৎ আমি সাপটি দেখতে পাই। সাপটি যখন হাঁস গিলে ফেললো তখন কয়েকজনকে সাথে নিয়ে সাপটিকে বস্তাবন্দি করি। তারপর এলাকাবাসীকে সাথে নিয়ে জঙ্গলের ভিতরে অজগরকে ছেড়ে আসি।

প্রত্যক্ষ দর্শী সিতেন শুক্লবৈদ্য, তাপশ চাষা, দীপক পানিকা, অদয় চাষা, অসীম চাষা, রঞ্জিত বুনার্জী ও অশেক চাষার সাথে কথা হয়। তারা জানান, শনিবার বিকেলে স্বপনের ডাকে তারা সেখানে জড়ো হন এবং সাপকে উদ্ধার করে বনে অবমুক্ত করেন।

জানা যায়, সাপটি বার্মিজ পাইথন (Python bivittatus) বা অজগর সাপ। খাবারের সন্ধানে প্রায়ই অজগর লোকালয়ে ঢুকে পড়ে। সাপটি নির্বিষ। লোকালয়ে ঢুকে পড়লে মানুষ বিরক্ত না করলে এরা কোনো ক্ষতি করে না।

প্রত্যক্ষদর্শীরা জানান, সাপটি প্রায় ১২ ফুট লম্বা ও ওজনে প্রায় ২০ কেজির মতো হবে। এতো বড়ো অজগর স্থানীয়রা আগে কখনো দেখেন নি।

স্থানীয় ইউপি সদস্য অর্জুন গোয়ালা বলেন, খবর পেয়ে আমি তৎক্ষনাৎ সেখানে হাজির হই। স্থানীয়দের সহায়তায় সাপটিকে বনে অবমুক্ত করি।

জুড়ী রেঞ্জের রাঘনা বিট কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, স্থানীয় ইউপি সদস্যদের মাধ্যমে সাপ উদ্ধার ও অবমুক্ত করার খবর নিশ্চিত হই। অনেক সময় সাপ খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসে। স্থানীয়রা সাপটিকে অক্ষত অবস্থায় ধলাই ছড়ার বিষরী হান্ডরের দ্বিমুখী নামক এলাকায় বনের ভিতরে অবমুক্ত করে।


আরও পড়ুন
Hexus IELTS